1. admin@dailygrambangla.com : admin :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বেড়ায় পেঁয়াজগাছের সাথে শত্রুতা সোনারগাঁয়ে পারভেজ হত্যাকান্ডের প্রধান আসামীসহ দুইজন গ্রেপ্তার সোনারগাঁয়ে ৯ম শ্রেণির শিক্ষার্থীকে ধর্ষণ বেড়ায় আওয়ামী লীগের মিছিলে বিএনপির হামলা উভয় পক্ষের আহত ২০ সোনারগাঁও সরকারি কলেজের হিসাব রক্ষকে উপর সন্ত্রাসী হামলা ভাষা শহীদদের প্রতি সোনারগাঁও উপজেলা আ.লীগের শ্রদ্ধা নিবেদন স্মার্ট সোনারগাঁও বিনির্মানের লক্ষ্যে মতবিনিময় সভা করেছেন – এমপি আব্দুল্লাহ আল কায়সার ১৯৫২’র ভাষা আন্দোলনের সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন বিল্লাল হোসেন বেপার সোনারগাঁয়ে ভূমিদস্যু সাদেক বাহিনীর তান্ডব! দু’দিনের ব্যবধানে থানায় ৪ অভিযোগ নির্বাচনী এলাকায় ডেপুটি স্পিকার টুকু’কে বিশাল সংবর্ধনা

কাঁচপুরে আন্তজেলা বাস টার্মিনাল নির্মাণের উদ্বোধন করলেন: মেয়র তাপস

  • আপডেট : বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ১৩৭ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জের কাঁচপুরে ২৮ কোটি টাকা ব্যয়ে ১২ বিঘা জমির উপর নির্মিত হচ্ছে ঢাকা নগর আন্তজেলা বাস টার্মিনাল। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে এই টার্মিনাল প্রাথমিকভাবে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে বাস চলাচলের উপযোগী করে গড়ে তোলা হবে বলে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৯ আগস্ট) সকালে আন্তজেলা বাস টার্মিনালের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহণ সমিতির সভাপতি এনায়েত উল্লাহ খান এবং সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, সোনারগাঁ থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুব আলম, কাঁচপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাররফ ওমরসহ অনেকে।

মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ১৯৮৪ সালে সায়েদাবাদ বাস টার্মিনাল নির্মাণের পর আর কেউ ঢাকায় বাস টামিনাল নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করেনি। যে কারণে ঢাকায় পরিবহন ব্যবস্থাপনার  শৃঙ্খলা নেই। নগর পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতেই ঢাকার বাইরে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন বাস টার্মিনাল নির্মাণ করা হচ্ছে।

মেয়র তাপস আরও বলেন, কাঁচপুর আন্তজেলা বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার গণপরিবহন চলাচল করবে। এটি নির্মিত হলে ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে নগর পরিবহন সেবায় নিয়োজিত বাস শুধু চলাচল করবে। ঢাকার যাত্রীরা যাতে নিরাপদে কাঁচপুর বাস টার্মিনালে এসে দূরপাল্লার বাসে সহজে আসতে পারে সেজন্য নগর পরিবহনের বাস সায়েদাবাদ থেকে কাঁচপুর পর্যন্ত চলাচল করবে। এটি একটি যুগান্তকারী উদ্যোগ। কাঁচপুর বাস টার্মিনাল নির্মাণ কাজ শেষ হলে ঢাকার যানজট কবে আসবে এবং নগর পরিবহনে শৃঙ্খলা ফিরে আসবে।

ঢাকা দক্ষিণের মেয়র আর বলেন, রাজধানী ঢাকার চারপাশে আন্তজেলা বাস চলাচলের জন্য হেমায়েতপুর, কামরাঙ্গীরচরসহ বেশ কয়েকটি বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন। তারই প্রথম উদ্যোগ কাঁচপুরে বাস টার্মিনাল নির্মাণ কাজ। আগামী ছয় মাস অর্থাৎ ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে টার্মিনালের মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণ, চালক ও হেলপার কর্মচারীদের জন্য ছাউনি নির্মাণ করাসহ বাস টার্মিনালে বাস রাখার উপযোগী করে তোলা হবে। সড়ক ও জনপথ বিভাগের ১২ বিঘা জমির উপর সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে ২৮ কোটি টাকা ব্যয় হবে।

ঢাকায় গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে যে কোন উদ্যোগের পাশে থাকবেন বলে জানান সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্লাহ।

সড়ক ও জনপথ বিভাগের যে জায়গায় কাঁচপুর বাস টার্মিনাল নির্মিত হচ্ছে এখান থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার প্রায় ১১ হাজার যাত্রীবাহী বাস চলাচল করবে। এই বাসগুলো ঢাকার বাইরে চলে এলে ঢাকার যানজট অনেকাংশে কমে আসবে বলে জানান সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park