1. admin@dailygrambangla.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বেড়ায় পেঁয়াজগাছের সাথে শত্রুতা সোনারগাঁয়ে পারভেজ হত্যাকান্ডের প্রধান আসামীসহ দুইজন গ্রেপ্তার সোনারগাঁয়ে ৯ম শ্রেণির শিক্ষার্থীকে ধর্ষণ বেড়ায় আওয়ামী লীগের মিছিলে বিএনপির হামলা উভয় পক্ষের আহত ২০ সোনারগাঁও সরকারি কলেজের হিসাব রক্ষকে উপর সন্ত্রাসী হামলা ভাষা শহীদদের প্রতি সোনারগাঁও উপজেলা আ.লীগের শ্রদ্ধা নিবেদন স্মার্ট সোনারগাঁও বিনির্মানের লক্ষ্যে মতবিনিময় সভা করেছেন – এমপি আব্দুল্লাহ আল কায়সার ১৯৫২’র ভাষা আন্দোলনের সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন বিল্লাল হোসেন বেপার সোনারগাঁয়ে ভূমিদস্যু সাদেক বাহিনীর তান্ডব! দু’দিনের ব্যবধানে থানায় ৪ অভিযোগ নির্বাচনী এলাকায় ডেপুটি স্পিকার টুকু’কে বিশাল সংবর্ধনা

খাদ্যশস্য রপ্তানির চুক্তিতে ফিরল রাশিয়া

  • আপডেট : বুধবার, ২ নভেম্বর, ২০২২
  • ১৭৮ বার পঠিত

নিউজ ডেস্ক:

ইউক্রেনের সঙ্গে করা খাদ্যশস্য রপ্তানি চুক্তি শনিবার (২৯ অক্টোবর) স্থগিত করেছিল রাশিয়া। কিন্তু চুক্তিটিকে সামরিক উদ্দেশ্যে ব্যবহার করা হবে না, কিয়েভের এমন নিশ্চয়তার পর চুক্তিতে ফেরার ঘোষণা দিয়েছে রাশিয়া। বুধবার (২ নভেম্বর) রুশ প্রতিরক্ষা বিভাগের এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে।

রাশিয়া টাইমস (আরটি) ও বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন জানিয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কৃষ্ণ সাগরের শস্য রপ্তানির জন্য ইউক্রেনের জাহাজগুলোর জন্য রাশিয়ার দেওয়া করিডর সামরিক উদ্দেশ্যে ব্যবহার করা হবে না, এ বিষয়ে লিখিত নিশ্চিয়তা দিয়েছে কিয়েভ। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় এমন লিখিত নিশ্চয়তার পর চুক্তিতে ফিরতে সম্মত হয়েছে মস্কো।

খাস্যশস্য রপ্তানিতে রাশিয়ার ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। স্থানীয় সময় বুধবার সকালে এক বিবৃতিতে এরদোয়ান জানান, আজ দুপুর ১২টার আগেই কৃষ্ণ সাগর দিয়ে খাদ্যশস্য রপ্তানি পুনরায় শুরু হবে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন হামলার পর কৃষ্ণ সাগর দিয়ে বেসামরিক জাহাজ চলাচল বন্ধ হয়ে পড়ে। ফলে ইউক্রেন ও রাশিয়ার কোনো জাহাজ খাদ্যশস্য নিয়ে কৃষ্ণ সাগর ত্যাগ করতে পারেনি। অথচ এ দুদেশ থেকেই গম, যব ও ভুট্টাসহ বিশ্বের খাস্যশস্যের ২০ ভাগের বেশির জোগান আসে। ফলে বিশ্বের দেশে দেশে বাড়তে থাকে খাদ্যপণ্যের দাম। আফ্রিকার অনেক দেশে দেখা দেয় দুর্ভিক্ষের শঙ্কা। এ অবস্থায় গত জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় শস্য রপ্তানির চুক্তি করে মস্কো ও কিয়েভ।

রাশিয়ার অভিযোগ, গরিব দেশে অগ্রাধিকার ভিত্তিতে খাদ্যশস্য রপ্তানির কথা থাকলেও তা করা হয়নি। বরং ইউক্রেনের খাদ্যশস্য গেছে ইউরোপের অনেক ধনী দেশে। তা ছাড়া চুক্তির শর্তমতে, রুশ খাদ্যশস্য ও সার রপ্তানি থেকে পশ্চিমাদের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথা থাকলেও তা করা হয়নি।

এ অবস্থায় কৃষ্ণ সাগরে সেভাস্তোপোল বন্দরের রুশ নৌ-বহরে গত সপ্তাহে হামলা চালায় ইউক্রেন। জবাবে শস্য চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়া। রাশিয়া মনে করে, গত সপ্তাহের ড্রোন হামলার সঙ্গে যুক্তরাজ্যের রয়্যাল নেভি জড়িত, যা অস্বীকার করেছে লন্ডন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park