1. admin@dailygrambangla.com : admin :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় ৩টি ক্যাটাগরিতেই ১ম স্থান মো. হানজালাল প্রধান  সোনারগাঁয়ে মহাসড়ক অবরোধ করে কিশোর গ্যাং ও ইভটিজারদের বিচারের দাবিতে মানববন্ধন ঘুষ দুর্নীতির গডফাদার উমেদার আমজাদ এখন কোটিপতি বেড়ায় কুপিয়ে একটি পা বিচ্ছিন্ন করা হলো ব্যবসায়ীর সোনারগাঁ উপজেলা নবনির্বাচিত চেয়ারম্যান হলেন মাহফুজুর রহমান কালাম বেড়ায় প্রস্তাবিত শেখ রাসেল শিশু পার্কের কাজ শুরু বেড়ায় সাবেক কাউন্সিলর রফিকুলের বিরুদ্ধে থানায় বাবার লিখিত অভিযোগ সোনারগাঁওয়ে আনারস প্রতীকের পক্ষে টাকা দেওয়ার সময় আটক-১ উপজেলা নির্বাচনে কালামের “ঘোড়া”সমর্থন দিলো কেন্দ্রীয় আ’লীগ নেতা ইঞ্জি.শফিকুল ইসলাম আমাকে ঠেকাতে চলছে অনেক ষড়যন্ত্র – মাহফুজুর রহমান কালাম

লালবাগ কেল্লায় কখন ও কীভাবে ঘুরতে যাবেন

  • আপডেট : রবিবার, ২ অক্টোবর, ২০২২
  • ১৪৪ বার পঠিত

নিউজ ডেস্ক:

কোথাও ভ্রমণে যেতে হলে সেই জায়গা সম্পর্কে সবারই আগের থেকেই খোঁজ খবর নেওয়া উচিত।

ধরুন আপনি অনেক কষ্ট করে ভ্রমণস্থলে পৌঁছানোর পর যদি দেখেন ওই ভ্রমণকেন্দ্র বন্ধ আছে, তাহলে নিজেকে দুর্ভাগা বলা ছাড়া আর কোনো উপায় থাকে না।

এছাড়া আপনি যেখানে ঘুরতে যাচ্ছেন ওই ভ্রমণস্থলের বিশেষ আকর্ষণগুলো কী, সেগুলো আগের থেকেই যদি আপনি জেনে নিতে পারেন তাহলে তা দেখার আগ্রহ অনেক বেশি থাকবে। ঠিক তেমনই এক স্থান হলো লালবাগ কেল্লা।

প্রত্নতাত্ত্বিক এই স্থানে ঘুরতে যেতে পছন্দ করেন কমবেশি সব পর্যটকরাই। চলুন তবে জেনে নেওয়া যাক পুরান ঢাকার ঐতিহ্য লালবাগ কেল্লার ভ্রমণ নির্দেশনাগুলো-

তাই এদিন লালবাগ কেল্লা ভ্রমণের কথা মাথায় আনবেন না। এছাড়া সোমবার অর্ধবেলা বন্ধ রাখা হয়। অর্থাৎ সকালের সময়টাতে বন্ধ থাকে লালবাগ কেল্লা।

সোমবারে কেল্লা ভ্রমণ করতে হলে আপনাকে দুপুর ২টা-৫টার মধ্যে যেতে হবে। যেহেতু পুরো কেল্লার আয়তন বেশ বড়, তাই হাতে একটু সময় নিয়ে যাওয়া ভালো। আপনার হাতে যদি ২ ঘণ্টা সময় থাকে, তাহলে পুরো কেল্লা ঘুরে দেখার জন্য যথেষ্ট পাবেন।

বাকি দিনগুলোতে (মঙ্গলবার-শনিবার) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকে লালবাগ কেল্লা। দুপুর ১টা থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত মধ্যাহ্ন বিরতি থাকে।

কোন পথে লালবাগ কেল্লায় যাবেন?

ঢাকার যে কোনো স্থান থেকে আপনি লালবাগ কেল্লায় যেতে পারবেন। গুলিস্তান থেকে রিকশা অথবা সিএনজিতে চড়ে আপনি সরাসরি লালবাগ কেল্লায় যেতে পারবেন।

এছাড়া আপনি ঢাকার নিউমার্কেট, শাহবাগ কিংবা আজিমপুর বাসস্টান্ড থেকে লালবাগ কেল্লায় যেতে পারবেন। যদি লাইন বাসে যেতে চান তাহলে আপনাকে নামতে হবে আজিমপুর এতিমখানা বাসস্ট্যান্ড।

সেখান থেকে রিকশায় মাত্র ২০-৩০ টাকায় আপনি পৌঁছে যাবেন লালবাগ কেল্লায়। নিউমার্কেট থেকে রিকশায় যেতে চাইলে আপনাকে ৪০-৫০ টাকা গুনতে হবে।

কেল্লার ভেতরে প্রবেশ করবেন যেভাবে

লালবাগ কেল্লা পরিদর্শনের জন্য আপনাকে লাইনে দাঁড়িয়ে প্রথমে টিকিট সংগ্রহ করতে হবে। টিকিট কাউন্টার পেয়ে যাবেন প্রধান ফটকের সামনেই।

টিকিটের মূল্য বাংলাদেশি নাগরিকদের জন্য ২০ টাকা, সার্কভুক্ত দেশের নাগরিকদের জন্য ১০০ টাকা ও অন্যান্য দেশের নাগরিকদের জন্য ২০০ টাকা।

কেল্লার ভেতরে যেসব কাজ করবেন না

১. দুর্গের ভেতরে কোনো প্রকার যানবাহন, এমনকি সাইকেল নিয়েও প্রবেশে নিষেধাজ্ঞা আছে।

২. খেলাধুলা করা সম্পূর্ণ নিষেধ।

৩. বড় ব্যাগ নিয়ে কেল্লায় আপনি প্রবেশ করতে পারবেন না।

৪. লালবাগ কেল্লার ভেতরের ফুলের বাগান থেকে ফুল ছেড়া বা বাগানের ক্ষতি করা যাবে না।

৫. দুর্গের মধ্যে পানাহার ও মূত্রত্যাগ করা যাবে না।

৬. দুর্গের কোনো স্থাপনার ক্ষতি সাধন বা খোদাই করে কিছু লিখলে এক বছরের জেল ও জরিমানার বিধান আছে।

পুরান ঢাকার খাবার

লালবাগ কেল্লা ভ্রমণ শেষে আপনি চাইলে পুরান ঢাকার খাবারের স্বাদ নিতে পারবেন। লালবাগ কেল্লার প্রধান ফটকের আশপাশে অনেকগুলো রেস্তোরা আছে।

এছাড়া একটু হাঁটলে আপনি পেয়ে যাবেন পুরান ঢাকার সেই ঐতিহ্যবাহী শাহি বিরিয়ানি/ হাজি বিরিয়ানি/ নানা বিরিয়ানি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park