1. admin@dailygrambangla.com : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সাঁথিয়ায় গ্রীষ্মকালীন মাচায় তরমুজ চাষ বেড়া পৌরসভার উদ্যোগে বিনামূল্যে পানি বিতরণ উপজেলা চেয়ারম্যান হিসেবে নজরুলকে দেখতে চায় বেড়াবাসী বেড়া পৌর ক্রীড়া উন্নয়ন সংস্থার উদ্যােগে ১১টি ক্লাবের পরিচিতি সভা অনুষ্ঠিত দয়াল নগর বাহারুন্নেসা পাবলিক লাইব্রেরীরতে বিনামূল্যে চক্ষু অপারেশন ক্যাম্প বেড়ায় ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে আলোচনা সভা আমতলীতে হাওয়া বিবি নাইট শ্যাডো ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত সাঁথিয়ায় রাস্তা নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন ডেপুটি স্পিকার ডেমরায় অবৈধ মেলার আয়োজন সাঁথিয়ায় রাস্তা উন্নয়ন ও ব্রীজ নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন ডেপুটি স্পিকার

নিউমার্কেটে সংঘর্ষ: মামলায় বিএনপি নেতা মকবুলসহ ২৪ জনের নাম

  • আপডেট : বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২
  • ১২৫ বার পঠিত

অনলাইন ডেস্কঃ-

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় দুটি মামলা দায়ের করেছে পুলিশ। মামলায় ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ী, কর্মচারীসহ ১২০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। এর একটি মামলায় ব্যবসায়ী-কর্মচারীসহ ২৪ জনের নামোল্লেখ করা হয়েছে। যার মধ্যে রয়েছে নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি অ্যাডভোকেট মকবুলের নামও।

বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ ম কাইয়ুম।

মামলায় নাম উল্লেখ করা অন্য আসামিরা হলেন-আমির হোসেন আলমগীর, মিজান, হাজি জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী, হাসান জাহাঙ্গীর মিঠু, হারুন হাওলাদার, শাহ আলম শন্টু, শহিদুল ইসলাম শহিদ, টিপু, জাপানি ফারুক, মিজান বেপারী, আসিফ, বাবুল, মিঠু, জুলহাস, মিন্টু, বাচ্চু, তোহা, বিল্লাল,সুমন, রহমত, হারুন, মনির ও জসিম।

জানা গেছে, ওয়েলকাম ও ক্যাপিটাল নামে যে দুটি ফাস্ট ফুড দোকানের কর্মচারীর মধ্যে বিরোধের জেরে সংঘর্ষের সূত্রপাত, সেই দোকান দুটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে বরাদ্দ নিয়েছিলেন মকবুল হোসেন। পরে দোকান দুটি তিনি ভাড়া দেন।

এদিকে ওই সংঘর্ষের ঘটনায় নিহত নাহিদের বাবা মো. নাদিম হোসেন বাদী হয়ে নিউমার্কেট থানায় একটি হত্যা মামলা করেছেন। তিনি মামলায় অজ্ঞাতনামা আসামি উল্লেখ করেন। পুলিশের দুটি ও তার মামলায় অজ্ঞাত ও নামোল্লেখ নিয়ে মোট আসামি ১ হাজার ৪২৪।

নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ ম কাইয়ুম বলেন, পুলিশের কাজে বাধা, ইটপাটকেল নিক্ষেপ করে আহত ও ভাঙচুরের অপরাধে ৪৩/১৪৭/১৪৯/১৮৬/৩৩২/৩৫৩/৪২৭/৩৪ ধারায় মামলা হয়েছে। এই মামলায় ২৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। মামলায় অজ্ঞাতনামা নিউমার্কেট ব্যবসায়ী ও কর্মচারী ২০০-৩০০ জনকে আসামি করা হয়েছে। এছাড়া ঢাকা কলেজের ৬০০-৭০০ জন ছাত্রও রয়েছেন অজ্ঞাতনামা হিসেবে।

মামলায় যে ২৪ জনের নামোল্লেখ করা হয়েছে তদন্তের স্বার্থে তাদের এখনই জানাতে চাননি ওসি। বলেন, আসামিদের গ্রেপ্তারে থানা পুলিশসহ গোয়েন্দা পুলিশও কাজ করছে। ইতোমধ্যে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে। তবে তদন্তের স্বার্থে এখনই তাদের পরিচয় প্রকাশ করা হবে না।

এছাড়া নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনে করা আরেকটি মামলায় অজ্ঞাতনামা ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে। দুটি মামলার বাদী নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) মেহেদী হাসান ও পরিদর্শক (তদন্ত) ইয়ামিন কবির।

অন্যদিকে নাহিদ হাসান নিহতের ঘটনায় একটি হত্যা মামলা করেছে তার পরিবার। এই মামলায় ১৫০-২০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

সোমবার রাতে তুচ্ছ ঘটনার জেরে হোটেল কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিতণ্ডা হলে এক পর্যায়ে তা রক্তক্ষয়ী সংঘর্ষে রূপ নেয়। রণক্ষেত্রে পরিণত হয় পুরো নিউমার্কেট এলাকা। মঙ্গলবার দিনভর চলে সংঘর্ষ। কয়েক দফা দাবি নিয়ে বুধবার সড়কে নামেন শিক্ষার্থীরা।

এরইমধ্যে শিক্ষার্থীরা প্রতিটি মার্কেট ও দোকানে সিসিটিভি স্থাপন, প্রতিটি মার্কেটে কর্মকর্তা ও কর্মচারিদের জন্য আচরণ বিধি প্রণয়ন ও তার সুষ্ঠু বাস্তবায়ন, ফুটপাত দখলমুক্ত, অবৈধ কার পার্কিং উচ্ছেদ ও চাঁদাবাজি বন্ধ, ক্রেতা হয়রানি, নারীদের যৌন হয়রানি বন্ধে একটি বিশেষ মনিটরিং সেল গঠনসহ একগুচ্ছ দাবি জানান। এ অবস্থায় বুধরাত রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যে দীর্ঘ বৈঠক হয়, যাতে দোকান খোলার বিষয়ে সম্মত হয় উভয় পক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park