1. admin@dailygrambangla.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক- হলেন সোনারগাঁয়ের আবু কাওসার ঢাকা মহানগর দক্ষিণে ছাত্রলীগ উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক- হলেন সোনারগাঁয়ের আবু কাওসার বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে কে কি মার্কা পেলেন সাঁথিয়ায় গ্রীষ্মকালীন মাচায় তরমুজ চাষ বেড়া পৌরসভার উদ্যোগে বিনামূল্যে পানি বিতরণ উপজেলা চেয়ারম্যান হিসেবে নজরুলকে দেখতে চায় বেড়াবাসী বেড়া পৌর ক্রীড়া উন্নয়ন সংস্থার উদ্যােগে ১১টি ক্লাবের পরিচিতি সভা অনুষ্ঠিত দয়াল নগর বাহারুন্নেসা পাবলিক লাইব্রেরীরতে বিনামূল্যে চক্ষু অপারেশন ক্যাম্প বেড়ায় ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে আলোচনা সভা আমতলীতে হাওয়া বিবি নাইট শ্যাডো ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

বালু দিয়ে কালভার্টের মুখ ভরাট,ফসল নিয়ে দুঃশ্চিন্তায়  কৃষকদের মাথায় হাত

  • আপডেট : শনিবার, ১২ নভেম্বর, ২০২২
  • ১০৪ বার পঠিত
নাজমুল হাসান, মাদারীপুর:
“কৃষক বাঁচলে,বাঁচবে দেশ” সরকারের তরফ থেকে কৃষকদের প্রতি এমন শ্লোগান হরহামেশা শোনা গেলেও এবার সরকারদলীয় এক আ.লীগ নেতার কর্মকাণ্ডে ফসল নিয়ে দুঃশ্চিন্তায় পরতে হয়েছে কয়েকশতাধিক কৃষকদের।ঘটনাটি মাদারীপুরের ডাসার উপজেলায়। জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি সৈয়দ আবুল বাশারের বিরুদ্ধে বালু দিয়ে সরকারি জায়গা ও কালভার্টের মুখ ভরাটের অভিযোগ উঠেছে।এর ফলে, পানিপ্রবাহ বন্ধ হওয়ায় জলাবদ্ধতা ও কৃষি উৎপাদন ব্যাহত হবে বলে আশংকা করছেন স্থানীয়রা।
সরেজমিনে গিয়ে জানা গেছে,ডাসার উপজেলার কাজি বাকাই ইউনিয়নের পাথুরিয়াপাড় থেকে ডাসার পর্যন্ত সড়ক ও জনপথ বিভাগ (সওজ) রাস্তা করার পর বৃষ্টি হলেই জলাবদ্ধতা হতো।কৃষি জমি প্লাবিত হয়ে পানি উঠত আশপাশের ঘর-বাড়িতেও।এতে করে রাস্তায় ফাটলের সৃষ্টি হলে পূর্ব খান্দুলী এলাকার ঘোষেরহাটের চৌরাস্তা-বাঁশতলা মোড় সংলগ্ন জায়গাটিতে সওজ কালভার্ট নির্মাণ করে।
খান্দুলীর বাঁশতলা চৌরাস্তায় কালভার্ট সংলগ্ন ক্রয়কৃত নিজস্ব জায়গা ভরাট করার সময় সওজের জায়গা ও কালভার্টটির মুখ বালু দিয়ে ভরাট করেছেন আওয়ামী লীগ নেতা সৈয়দ আবুল বাশার।এতে করে ফসলি জমি ও এলাকায় জলাবদ্ধতার আশঙ্কা দেখা দিয়েছে।জমি ভরাটকারী প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করতেও সাহস পাচ্ছেন না।তবে কালভার্টের মুখ বন্ধ করলেও পানি চলাচলের জন্য পাঁচ ইঞ্চি প্লাস্টিকের পাইপ দিয়েছেন বলে জানিয়েছেন আবুল বাশার।
নাম প্রকাশ না করার শর্তে  স্থানীয় এক আওয়ামী লীগ নেতা বলেন,তার যতটুকু জমি আছে তার চেয়েও বেশি দখল করেছেন।যাদের জায়গা দখল করেছেন তারা নিরীহ হওয়ায় মুখ খুলতে সাহস পাননি।
স্থানীয় বাসিন্দা রাজিব হোসেন বলেন,এক সময় তার কিছুই ছিল না।এখন তো তার অনেক কিছু হয়েছে। তারপরও সরকারি জমি-কালভার্ট দখল করার কী প্রয়োজন?প্রশাসন হয়তো কয়েক দিন পর থেমে যাবে, সব দেখেও না দেখার ভান করবে।
আ.খালেক নামের আরেক ব্যক্তি বলেন,সরকারি কালভার্টের মুখ আটকে দিল,কেউ দেখল না?ক্ষতি তো হবে গরিবের।
কাজি বাকাই ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য রানু বেগম বলেন,অবৈধভাবে একজন সুবিধা ভোগ করলেও শত শত মানুষের অসুবিধা হবে।কৃষকের কথা চিন্তা করে দ্রুত কালভার্টের মুখ খুলে দিতে হবে।
ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা মো.গোলাম মাওলা জানান,আবুল বাশারকে মৌখিকভাবে নিষেধ করা হয়েছিল।তবে রাতের আঁধারে তিনি এ কাজ করেছেন।সওজের জমি দখল হওয়ায় তাঁরা ব্যবস্থা নেবেন বলেও জানান।
এ বিষয়ে আ.লীগ নেতা সৈয়দ আবুল বাশার বলেন, ‘আমার জমি আমি ভরাট করছি।অনেকেই তো সরকারি জমি ভরাট ও পানির প্রবাহ বন্ধ করেছে।যারা আমার গোপন শত্রু,তারা বিষয়টি নিয়ে মেতেছে। প্রশাসন দেখুক সরকারি জমি ভরাট করেছি কিনা, থাকলে ছেড়ে দেব।বিভিন্ন স্থানে এমন ঘটনা ঘটেছে। তাঁদের অনুসরণ করে আমি কালভার্টের মুখ বন্ধ করেছি।তাতে দোষের কিছু নেই,যেহেতু আমার জমি রয়েছে।’
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন ইয়াসমিন বলেন,বিষয়টি জানতে পেরে তাকে বলা হয়েছে সরকারি জমি ছেড়ে দিতে ও কালভার্টের মুখ খুলে দেওয়ার জন্য।জনদুর্ভোগ কমাতে তিনি সচেষ্ট থাকবেন বলে আশা করছি।বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।
জেলা আ.লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে বলেন,জনসাধারণের কথা চিন্তা করে নেতাদের এসব কাজ থেকে বিরত থাকা উচিত।এটা চরম অন্যায় কাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park