1. admin@dailygrambangla.com : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে কে কি মার্কা পেলেন সাঁথিয়ায় গ্রীষ্মকালীন মাচায় তরমুজ চাষ বেড়া পৌরসভার উদ্যোগে বিনামূল্যে পানি বিতরণ উপজেলা চেয়ারম্যান হিসেবে নজরুলকে দেখতে চায় বেড়াবাসী বেড়া পৌর ক্রীড়া উন্নয়ন সংস্থার উদ্যােগে ১১টি ক্লাবের পরিচিতি সভা অনুষ্ঠিত দয়াল নগর বাহারুন্নেসা পাবলিক লাইব্রেরীরতে বিনামূল্যে চক্ষু অপারেশন ক্যাম্প বেড়ায় ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে আলোচনা সভা আমতলীতে হাওয়া বিবি নাইট শ্যাডো ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত সাঁথিয়ায় রাস্তা নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন ডেপুটি স্পিকার ডেমরায় অবৈধ মেলার আয়োজন

আমতলীতে ভর্তুকির হারভেস্টার বিক্রি করে দিলেন যুবলীগ নেতা!

  • আপডেট : শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ৫৭ বার পঠিত

মো. ইমরান হোসাইন, আমতলী(বরগুনা)প্রতিনিধি:

বরগুনার আমতলীতে প্রান্তিক কৃষকের মাঝে সরকারের ভর্তুকিমূল্যে বিতরণকৃত কম্বাইন্ড হারভেস্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করে ফেলেছে যুবলীগ নেতা ।

জানা গেছে উপজেলার আঠারগাছিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. নজরুল ইসলাম ১ মে ২০২২ ইং তারিখ প্রায় ৩০ লাখ টাকার মুল্যের হার্ভেষ্টার মেশিন ৭০ শতাংশ ভর্তুকিতে মাত্র ৯ লাখ টাকা চুক্তিতে মেশিনটি ক্রয় করেন আমতলী কৃষি অফিস থেকে। মেশিনটি নেওয়ার পর কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি আমতলী সদর ইউনিয়ন যুবলীগ নেতা গাজী হান্নান পরিচালনা করেন। সম্প্রতি লোভল কম্বাইন্ড হারভেস্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করে দেয় যুবলীগনেতা গাজী হান্নান । মেশিনের বাকি অংশ গাজী হান্নানের বাড়ী উপজেলার ফকির বাড়ী বাসস্ট্যান্ডের নিকট পড়ে রয়েছে।

আঠারগাছিয়া ইউনিয়ন আওয়ামীলীগ সাধারন সম্পাদক মো. নজরুল ইসলাম জানান, হান্নান ও আমি এক সাথে যুবলীগের রাজনীতি করতাম সেই সুবাদে আমি তাকে মেশিনটি ছাড়িয়ে দিয়েছি । এখন মেশিনটির কি অবস্থা তা হান্নান ভাল করে জানেন।

যুবলীগ নেতা গাজী হান্নান হার্ভেষ্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করার কথা স্বিকার করে বলেন, আমি নজরুল ইসলামের কাছ থেকে কম্বাইন্ড হারভেস্টারটি ভাড়া নিয়ে ব্যবসা করছি। মেশিন বিক্রির বিষয়ে বলেন কম্বাইন্ড হারভেস্টারটি উত্তরাঞ্চলে পাঠিয়ে ছিলাম সেখানে বড় গাড়ীর সাথে ধাক্কা খেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে বিধায় মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করেছি ।

আমতলী উপজেলা কৃষি অফিস থেকে জানা যায় কম্বাইন্ড হারভেস্টার কোন ক্রমে বিক্রয় করা যাবেনা এবং উপজেলার বাহিরে নিয়ে ও ব্যবসা করা করতে হলে অফিসের অনুমতি নিতে হবে। যদি এক্সিডেন্টে ক্ষতিগ্রস্থ হয় তা হলে রিপিয়ারিং করা যাবে কিন্তু বিক্রয় করা যাবেনা।

জানা গেছে, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২০২১-২০২২ অর্থবছরে উন্নয়ন সহায়তায় কৃষকের মাঝে (ভর্তুকি মূল্যে) কম্বাইন হারভেস্টার বিতরণের উদ্যোগ নেয় সরকার।
দুর্যোগপ্রবণ এলাকা হিসাবে বরগুনার আমতলীতে প্রান্তিক কৃষকের মাঝে প্রতিটি হারভেস্টারে ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে বিক্রি করেন উপজেলা কৃষি অফিস।

আমতলী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, দুটি স্বনামধন্য হারভেস্টার কম্পানি এসিআই ও মেটাল এই ভর্তুকি মূল্যে হারভেস্টার দিয়ে থাকে। কম্পানি থেকে এটি কিনতে গেলে ৩০ লাখ টাকার বেশি দাম পড়ে। অথচ সরকার ভর্তুকী দিয়ে সেই মেশিন মাত্র ৯ লাখ টাকায় বিতরণ করে। শুধু তাই নয়, মেশিনটি পেতে সহজ কিস্তির সুবিধাও রয়েছে।

এ ব্যাপারে আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা মো. ঈসা মোবাইল ফোনে জানান, এই হার্ভেষ্টার মেশিন সম্পর্কে এসিআই ও মেটাল কোম্পানির কাছ থেকে অভিযোগ পেয়েছি আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আমতলী উপজেলা নির্বাহি অফিসার মোহাম্মাদ আশরাফুল আলম মুঠোফোনে জানান, অভিযোগের সত্যতা পাওয়াগেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park