1. admin@dailygrambangla.com : admin :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বন্দরে মদনপুর ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি রুহুল আমিন বহিষ্কার  বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে বাবু’র হেলিকপ্টার প্রতীকের গণজোয়ার হুমকি ধমকি ও রক্তচক্ষুকে আমরা ভয় পাইনা: মাকসুদ হোসেন সাংবাদিকের বাড়িতে মাদক ব্যবসায়ী ও কিশোর গ্যাং এর হামলা ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক- হলেন সোনারগাঁয়ের আবু কাওসার ঢাকা মহানগর দক্ষিণে ছাত্রলীগ উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক- হলেন সোনারগাঁয়ের আবু কাওসার বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে কে কি মার্কা পেলেন সাঁথিয়ায় গ্রীষ্মকালীন মাচায় তরমুজ চাষ বেড়া পৌরসভার উদ্যোগে বিনামূল্যে পানি বিতরণ উপজেলা চেয়ারম্যান হিসেবে নজরুলকে দেখতে চায় বেড়াবাসী

বেড়া পৌর শহর পরিচ্ছন্ন রাখতে ডাস্টবিন স্থাপন

  • আপডেট : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৩৮৮ বার পঠিত

হৃদয় হোসাইন,বেড়া(পাবনা)প্রতিবেদক:

পাবনা বেড়া পৌর এলাকার জনবহুল স্থানগুলোতে বসানো হয়েছে ডাস্টবিন। ‘আপনার শহর পরিষ্কার রাখুন’ গায়ে লেখা বিশেষ ধরনের ডাস্টবিন এখন শোভা পাচ্ছে বেড়া পৌরসভা এলাকার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে। বেড়া পৌরসভার মেয়র এ্যাড.এস.এম আসিফ শামস্ রঞ্জন চলমান পরিচ্ছন্নতা অভিযান আরো বেগবান করতে ডাস্টবিন স্থাপন করার উদ্যোগ নেন। বেড়া পৌরসভা সূত্রে জানা যায়, প্রাথমিক ভাবে শুধু ০৮নং ওয়ার্ডে ডাস্টবিন বসানোর পরিকল্পনা হয়। বর্তমানে শহরের রাস্তাঘাট ও মার্কেট গুলোর সামনে প্রায় কয়েকশত প্লাস্টিকের বিশেষ ধরনের ডাস্টবিন ইতিমধ্যে স্থাপন করা হয়েছে।পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা প্রতিদিন ডাস্টবিন গুলো থেকে ট্রাকে করে বর্জ্য তুলে নেন।

সরজমিনে দেখা যায়,বেড়া পৌরসভায় স্থাপনকৃত ডাস্টবিনগুলো ব্যবহার করতে শুরু করেছেন পৌর নাগরিকরা। এতে করে বিভিন্ন এলাকায় দেখা যাচ্ছে রাস্তাগুলো পরিচ্ছন্ন হয়ে উঠছে। তবে কিছু কিছু এলাকায় নাগরিকদের অসচেতনতাও লক্ষ্য করা গেছে। কয়েকটি এলাকায় এখনো ডাস্টবিনের বাইরে ও পাশের ড্রেনেও ময়লা ফেলতে দেখা যায়।
এই ডাস্টবিনগুলো ব্যবহার করতে পৌরসভার নাগরিকদেরে আরো সচেতনা হওয়া প্রয়োজন বলে মনে করেন পৌর মেয়র। তাই মেয়র বিভিন্ন সভা সেমিনারে সকলকে ডাস্টবিন ব্যবহারের আহবান জানান। ডাস্টবিনগুলো নিয়মিত পরিষ্কার করা হয় কিনা এ বিষয়ে নিজে তদারকি করেন। এমনকি রাতে কাজ শেষ হওয়ার পরে শহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে পরিচ্ছন্নতা অভিযান পর্যবেক্ষন করেন। আলহেরা নগরের সচেতন বাসিন্দা রুবেল রানা বলেন, ডাস্টবিন স্থাপন করার ফলে আমরা পরিবেশ ও স্বাস্থ্যগত দুই ধরনের উপকার পাচ্ছি। মেয়র মহোদয় এর অক্লান্ত পরিশ্রমের জন্যই এটি সম্ভব হয়েছে। আধুনিক পরিবেশ বান্ধব পৌরসভা নির্মাণে পরিকল্পিত বর্জ্য ব্যাবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেড়া পৌরসভার তত্ত্বাবধানে চলমান বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের মাধ্যমে আমরা নগরবাসী তথা পৌরবাসী স্বাস্থ্য ও পরিবেশগত উভয়দিকে উপকৃত হচ্ছি। এজন্য বেড়া পৌরসভার সুযোগ্য মেয়র, বেড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড.এস.এম আসিফ শামস্ রঞ্জন মহোদয় ও অত্র ওয়ার্ডের কাউন্সিলর ও পৌরসভার প্যানেল মেয়র মোঃ রাইসুল ইসলাম এর নিকট চিরকৃতজ্ঞ।

আরেক বাসিন্দা আবু বক্কার সিদ্দিক প্রিন্স বেড়া পৌর এলাকায় ডাস্টবিন স্থাপনের মাধ্যমে নিদিষ্ট স্থান থেকে প্রতিদিন বর্জ্য অপসারণ করে। পরিবেশ রক্ষায় প্রত্যক্ষভাবে উপকৃত হচ্ছে জনগণ।
এই বর্জ্য অপসারণের ফলে পরিবেশ সুন্দর থাকছে। এই বর্জ্য পূর্বে যেখানে সেখানে স্তুপ আকারে থাকার ফলে নোংরা পরিবেশ ও রোগ জীবাণুর বিস্তার ঘটতো। কিন্তু বেড়া পৌরসভা মেয়র মহোদয়ের বর্জ্য ব্যবস্থাপনা ও অপসারণের সুন্দর উদ্যোগ গ্রহণের ফলে মানুষ অনেক উপকৃত হচ্ছে,পরিবেশ ভাল থাকছে এবং প্রশংসা কুড়াচ্ছেন।

এ ব্যাপারে বেড়া পৌরসভার মেয়র এ্যাড.এস.এম আসিফ শামস্ রঞ্জন বলেন বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে কাজ করছেন। তার ধারাবাহিকতায় ‘আমি নির্বাচিত হওয়ার আগে পৌরবাসীকে কথা দিয়েছিলাম শহরকে পরিচ্ছন্ন ও সুন্দর করে তোলবো। সে অঙ্গিকার পূরণ করার জন্য আমি সবাইকে সাথে নিয়ে মাননীয় ডেপুটি স্পিকার এ্যাড.শামসুল হক টুকু এমপি মহোদয়ের দিক নির্দেশনায় ইতিমধ্যে পরিচ্ছন্নতা অভিযান বেগবান করেছি। দিনে ও রাতে নিয়মিত পরিচ্ছন্নতা কার্যক্রম ছাড়াও বড় ড্রেন পরিষ্কারের কাজ বর্তমানে চলমান রয়েছে। শহরকে পরিচ্ছন্ন করার একটি অংশ এই ডাস্টবিন স্থাপন।মেয়র আরো বলেন,বাসা-বাড়ী ও দোকানপাটের বর্জ্য নিয়মিত ময়লার বিশেষ গাড়ী দিয়ে নেওয়া হয়। রাস্তাঘাটে ময়লা-আবর্জনা না ফেলে ডাস্টবিন অথবা নির্ধারিত স্থানে ফেললে শহর আরো পরিচ্ছন্ন ও সুন্দর হবে। এক্ষেত্রে সবার আন্তরিক সহযোগিতা এবং সচেতনতা প্রয়োজন। পৌরবাসী সাথে থাকলে বেড়া পৌর শহরকে আরো পরিচ্ছন্ন এবং আরো সুন্দর করে তোলা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park