1. admin@dailygrambangla.com : admin :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বন্দরে মদনপুর ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি রুহুল আমিন বহিষ্কার  বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে বাবু’র হেলিকপ্টার প্রতীকের গণজোয়ার হুমকি ধমকি ও রক্তচক্ষুকে আমরা ভয় পাইনা: মাকসুদ হোসেন সাংবাদিকের বাড়িতে মাদক ব্যবসায়ী ও কিশোর গ্যাং এর হামলা ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক- হলেন সোনারগাঁয়ের আবু কাওসার ঢাকা মহানগর দক্ষিণে ছাত্রলীগ উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক- হলেন সোনারগাঁয়ের আবু কাওসার বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে কে কি মার্কা পেলেন সাঁথিয়ায় গ্রীষ্মকালীন মাচায় তরমুজ চাষ বেড়া পৌরসভার উদ্যোগে বিনামূল্যে পানি বিতরণ উপজেলা চেয়ারম্যান হিসেবে নজরুলকে দেখতে চায় বেড়াবাসী

সোনারগাঁয়ে নির্মিত হতে যাচ্ছে সাবদী-শম্ভুপুরা ব্রীজ

  • আপডেট : সোমবার, ১৯ জুন, ২০২৩
  • ১১৫ বার পঠিত

নিউজ ডেস্ক:

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার শম্ভুপুরা ইউনিয়ন এলাকাবাসীকে বন্দর তথা নারায়ণগঞ্জে আসতে হলে দু’টি নদী পেরিয়ে আসতে হতো। কোন অসুস্থ রোগীকে শহরে কিংবা রাজধানীতে নিয়ে যেতে হলে অনেক পথ মাড়িয়ে নিয়ে যেতে হতো। শম্ভুপুরা এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি ছিল বন্দরের সাবদী এলাকায় একটি ব্রীজ নির্মাণের। অবশেষে শম্ভুপুরা এলাকাবাসীর দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হতে চলেছে। শীঘ্রই নির্মিত হতে যাচ্ছে শম্ভুপুরা টু সাবদী খেয়াঘাটে ৪০০ মিটার আরসিসি গার্ডার ব্রীজ। অত্র ব্রীজটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৮১ কোটি টাকা।

সোমবার (১৯ জুন) ব্রীজের জায়গা পরিদর্শন করেছেন নারায়ণগঞ্জ-৩ আসনের (সোনারগাঁ) সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও প্রকল্প পরিচালক মোহাম্মদ আক্তারুজ্জামানসহ অন্যরা।

জানা গেছে, প্রাচীন রাজধানী সোনারগাঁয়ের শম্ভুপুরা ইউনিয়নটি মূলত নদীবিধৌত। এর একদিকে মেঘনা নদী অপরদিকে প্রাচীন ব্রহ্মপুত্র এবং শেষ প্রান্তে মেঘনা, প্রাচীন ব্রহ্মপুত্র ও ধলেশ্বরীর সংযোগস্থল। বৈদিক যুগ থেকেই উপমহাদেশ খ্যাত লোকজ শিল্পের সমৃদ্ধ পদচারণার উম্মেষ হয়েছিল শম্ভুপুরা ইউনিয়ন এলাকা দিয়ে। পুরাতন ব্রহ্মপুত্র বিধৌত এ জনপদের একটি উল্লেখযোগ্য ভূমিকা ছিল ঝিনুক সংগ্রহ, বাজার জাতকরণ এবং ঝিনুক দ্রব্যাদি উৎপাদন ও রফতানিকরণ। যদিও কালের বিবর্তনে সেই শিল্পের অপমৃত্যু ঘটেছে। তবে নদীর তীরবর্তী এলাকা হিসেবে শম্ভুপরা ইউনিয়নে ডকইয়ার্ড, চালের মিলসহ নানা ধরনের শিল্প গড়ে উঠেছে। পাশাপাশি ডেইরী, পোল্ট্রি, মৎস্যসহ নানা ধরনের শিল্পও রয়েছে।

ওয়েব সাইট সূত্রে জানা গেছে, সোনারগাঁয়ের শম্ভুপুরা ইউনিয়নের ২৭টি গ্রামে জনসংখ্যা ২৬ হাজার ৬৪৬ জন। যার মধ্যে মোট পুরুষ ১৩০১৭ ও মোট মহিলা ১৩৬২৯ জন। অত্র ইউনিয়নে মসজিদের সংখ্যা ৩৮টি, মাদরাসা রয়েছে ৪টি, কলেজ রয়েছে ১টি, হাইস্কুল ৪টি ও প্রাইমারী স্কুল রয়েছে ১২টি। শিক্ষার হার ৫৫% কমিউনিটি ক্লিনিক রয়েছে ১টি ও বেসরকারী ক্লিনিক রয়েছে ৪টি। বাণিজ্যিক ব্যাংক রয়েছে মাত্র ২টি। মৎস খামার ৩টি, গবাদি পশুর খামার ৩টি, পোল্ট্রি ফার্ম রয়েছে ৪টি।

এদিকে শম্ভুপুরা ইউনিয়ন এলাকাবাসীকে দীর্ঘদিন ধরেই উন্নত চিকিৎসার জন্য ছুটতে হতো নারায়ণগঞ্জ শহর নয়তো ঢাকায়। কিন্তু রোগী নিয়ে আসতে হলে তাদের খেয়া পারাপার হয়ে আসতে হতো। তবে রাত বিরাতে কিংবা ঝড় ঝঞ্ঝায় তাদেরকে পড়তে হতো নানা দুর্ভোগে। আর নয়তো অনেক দূর ঘুরে সোনারগাঁয়ের মোগড়াপাড়া হয়ে আসতে হতো। দুর্গম এলাকা বিধায় অনেক সময় অ্যাম্বুলেন্সও যেতে চাইতো না। সিএনজি কিংবা অটোরিকশাই ছিল তাদের একমাত্র বাহন। যে কারণে প্রায়শই উন্নত চিকিৎসা পেতে তাদেরকে বেগ পেতে হতো। এজন্য সাবদী এলাকায় একটি ব্রীজ নির্মাণের জন্য দীর্ঘদিন ধরেই জনপ্রতিনিধিদের কাছে দাবি জানিয়ে আসছিল। দীর্ঘদিনেও তাদের দাবি বাস্তবায়ন না হওয়ায় শম্ভুপরাবাসীর মনে আক্ষেপ জমে ছিল। তবে পূর্বতন জনপ্রতিনিধিরা এ বিষয়ে কোন পদক্ষেপ না নিলেও নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা তাদের দীর্ঘদিনের আক্ষেপ দূর করার পদক্ষেপ নিয়েছেন। শম্ভুপুরা টু সাবদী খেয়াঘাটে ৪০০ মিটার আরসিসি গার্ডার ব্রীজ প্রায় ৮১ কোটি টাকা ব্যয়ে অতিদ্রুত নির্মিত হবে।

সোমবার ব্রীজের জায়গা পরিদর্শন করেছেন সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, সিআইভিআরআর-২ এর প্রকল্প পরিচালক মোহাম্মদ আক্তারুজ্জামান, উপজেলা প্রকৌশলী আরজুরুল হক, শম্ভুপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফসহ ইউনিয়নের সকল মেম্বার, জাতীয় পার্টির জেলা যুগ্ম সাধারণ সম্পাদক মো. আনিসুর রহমান বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক জাবেদ রায়হান জয়সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

পরিদর্শন শেষে লিয়াকত হোসেন খোকা জানান, দীর্ঘদিন ধরেই শম্ভুপুরা এলাকাবাসীর দাবি ছিল ব্রীজটি নির্মাণের। ইতিমধ্যে এই ব্রীজটির ডি পি পি অনুমোদন হয়েছে। শীঘ্রই ব্রীজটির নির্মাণ কাজ শুরু হবে। ব্রীজটি নির্মিত হলে অত্র এলাকাবাসীর দীর্ঘদিনের দুর্ভোগ যেমন কমবে তেমনি ব্যবসা বাণিজ্য শিল্পেরও প্রসারতা বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park