1. admin@dailygrambangla.com : admin :
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ডেমরায় অবৈধ মেলার আয়োজন সাঁথিয়ায় রাস্তা উন্নয়ন ও ব্রীজ নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন ডেপুটি স্পিকার সোনারগাঁও সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন সাঁথিয়া উপজেলার উন্নয়ন কাজ পরিদর্শ করেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সোনারগাঁয়ে এসিল্যান্ডের গাড়ি চাপায় টাইলস ব্যবসায়ী নিহত, জনগণ যদি সচেতন হয় আমি নির্বাচনে অংশ নিবো-আব্দুল বাতেন নারায়ণগঞ্জ আইন কলেজের উদ্যোগে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন আমতলীতে স্বাধীনতা ও জাতীয় দিবস পালন পাঁচুরিয়া দাখিল মাদ্রাসার চারতলা বিশিষ্ট একাডেমি ভবন শুভ উদ্বোধন পাবনায় ব্যবসায়ী মাহবুব আলমের উপর হামলায় গ্রেফতার-২

“শিক্ষকদের দলাদলি”পটিয়ায় এক যোগে ১৭ শিক্ষক কে বদলীর আদেশ,প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

  • আপডেট : শনিবার, ২৪ জুন, ২০২৩
  • ৫৬ বার পঠিত

বিশেষ প্রতিনিধি:

২৪জুন পটিয়ার পৌরসদরের শশাংকমালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ একযোগে ১৭ জন শিক্ষককে বদলির আদেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
গত ১৩ জুন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন সুলতানা স্বাক্ষরিত এক অফিস আদেশে এই ১৭ শিক্ষকের বদলির আদেশ দেয়া হয়। একই সঙ্গে ১৭ শিক্ষককে বিভিন্ন বিদ্যালয়ে বদলি করে সেখান থেকে একজন করে শিক্ষককে শশাংকমালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থলাভিষিক্ত করা হয়।

শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদন ক্রমে প্রশাসনিক কারণে তাদেরকে বদলি করা হয়েছে বলে উল্লেখ রয়েছে। আদেশে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার নিম্নবর্ণিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান/সহকারী শিক্ষকগণকে জেলা প্রশাসক প্রতিবেদন ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর চট্টগ্রামের প্রস্তাবের প্রেক্ষিতে সকল শিক্ষককে বদলি করে পদায়ন করা হয়।
পটিয়া উপজেলা শিক্ষা অফিসার আবু আহমদ বলেন, গত বুধবার বদলির এ আদেশ পান। আদেশ পেয়ে শিক্ষকরা বৃহস্পতিবার (২২ জুন) বদলিকৃত বিদ্যালয়ের যোগদানপত্র দাখিল করছেন।
সূত্রে জানা গেছে, পটিয়া পৌরসদরের শশাংকমালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হারুনুর রশিদ ও সহকারী শিক্ষিকা উম্মে হাবিবা চৌধুরী ও বিদ্যালয় পরিচালনা কমিটির সহ–সভাপতির মধ্যে বিভিন্ন বিষয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এ নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সহ–সভাপতি ও চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ নেতা আবু তৈয়ব সোহেলের সঙ্গেও প্রধান শিক্ষকের বিরোধ সৃষ্টি হয়। এতে আবু তৈয়ব সোহেল প্রধান শিক্ষকের বিরুদ্ধে অবস্থান নেন।

এদিকে সহকারী শিক্ষিকা উম্মে হাবিবা চৌধুরী কর্তৃক প্রধান শিক্ষকের বিরুদ্ধে পটিয়া থানা এবং সংশ্লিষ্ট প্রশাসনের নিকট একাধিক লিখিত অভিযোগ দেয়া হয়। এ নিয়ে শিক্ষকদের মধ্যে দুই গ্রুপে বিভক্তি, দলাদলি ও বিরোধ চরম আকার ধারণ করায় তা তদন্ত করে পরবর্তীতে তদন্ত প্রতিবেদনও দেয়া হয়।
পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহমদ বলেন, শিক্ষকদের দলাদলি ও বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্ন ঘটনার কারণে স্বনামধন্য ওই স্কুলের শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছিল। এ নিয়ে ঘটনা তদন্ত করে উপজেলা শিক্ষা অফিসের একটি তদন্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে প্রদান করা হয়। পরবর্তীতে এ প্রতিবেদনটি উপজেলা প্রশাসন চট্টগ্রাম জেলা প্রশাসক ও চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসারের নিকট প্রেরণ করেন। জেলা প্রশাসক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের প্রতিবেদনের প্রেক্ষিতে মহাপরিচালক এ আদেশ দেন।
জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল মামুন বলেন, শশাংকমালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর যে সিদ্ধান্ত নিয়েছে তা অত্যন্ত যুগোপযোগী ও ফলপ্রসু হবে বলে মনে করি।
এ সিদ্ধান্তের ফলে আগামীতে অন্যকোনো বিদ্যালয়ের শিক্ষকরা দলাদলি ও শিক্ষার পরিবেশ বিঘ্ন ঘটনোর অপচেষ্টা থেকে বিরত থাকবে। তিনি আরো জানান, এ বিদ্যালয়ে পরিচালনা পরিষদের মেয়াদও শেষ হয়ে গেছে। নতুন করে পরিষদ গঠিত হবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park