1. admin@dailygrambangla.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বেড়ায় প্রস্তাবিত শেখ রাসেল শিশু পার্কের কাজ শুরু বেড়ায় সাবেক কাউন্সিলর রফিকুলের বিরুদ্ধে থানায় বাবার লিখিত অভিযোগ সোনারগাঁওয়ে আনারস প্রতীকের পক্ষে টাকা দেওয়ার সময় আটক-১ উপজেলা নির্বাচনে কালামের “ঘোড়া”সমর্থন দিলো কেন্দ্রীয় আ’লীগ নেতা ইঞ্জি.শফিকুল ইসলাম আমাকে ঠেকাতে চলছে অনেক ষড়যন্ত্র – মাহফুজুর রহমান কালাম বন্দরে মদনপুর ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি রুহুল আমিন বহিষ্কার  বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে বাবু’র হেলিকপ্টার প্রতীকের গণজোয়ার হুমকি ধমকি ও রক্তচক্ষুকে আমরা ভয় পাইনা: মাকসুদ হোসেন সাংবাদিকের বাড়িতে মাদক ব্যবসায়ী ও কিশোর গ্যাং এর হামলা ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক- হলেন সোনারগাঁয়ের আবু কাওসার

আমতলীতে জেলা প্রশাসকের ড্রাগন ও আমের বাগান পরিদর্শন!

  • আপডেট : বুধবার, ২১ জুন, ২০২৩
  • ৩৯৩ বার পঠিত

মোঃ ইমরান হোসাইন আমতলী(বরগুনা)প্রতিনিধি:

বরগুনার আমতলীর কাউনিয়া গ্রামে বিদেশ ফেরত মো.ইলিয়াছ মাদবরের ড্রাগন ও আমবাগান বুধবার সকাল ১১ টায় পরিদর্শন করেন,বরগুনা জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান। এসময় তার সাথে ছিলেন,কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ -পরিচালক ড: সৈয়দ মোহাম্মাদ জোবায়দুল আলম, আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা অ্যাড: এম একাদের মিয়া, উপজেলা নির্বাহী অফিসার মো.আশরাফুল আলম ,অতিরিক্ত উপ -পরিচালক এস এম বদরুল আলম, সহকারী কমিশনার মো. আব্দুল্লাহ আবু জাহের ,চাওড়া ইউপি চেযারম্যান মো. আখতারুজ্জামান বাদল খান, উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউর করিম , উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মো.রাসেল মিয়া, কাউনিয়া এলাকার উপসহকারী কৃষি কর্মকর্তা সাবিনা ইয়াসমিন প্রমুখ।প্রবাসফেরত ইলিয়াস বিদেশে বসে টিভিতে ও ইউটিউব চ্যানেলে আধুনিক কৃষির ওপর নির্মিত ভিডিওগুলো দেখে ৫ বছর কাতার থাকার পর দেশে এসে আধুনিক কৃষিতে আত্মকর্মসংস্থান ও স্বাবলম্বী হওয়ার জন্য ২০১৮ সালের শেষের দিকে চাওড়া ইউনিয়নের কাউনিয়া গ্রামে ২ একর ৫০ শতাংশ জমিতে ১০০০টি সিমেন্টের খুটির ওপর বিভিন্ন জাতের ড্রাগন চাষ করেন। পাশাপাশি মাল্টা, থাই পেয়াড়া, বিভিন্ন জাতের আম, লেবু ও সবেদার চাষ করেন। ফলন ও হয়েছে ভাল প্রতি কেজি ড্রাগন ফল ২৫০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি করতেছেন।
আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম বলেন, কৃষকদের উদ্বুদ্ধকরণ থেকে শুরু করে তাদের উৎসাহ দিতে যাবতীয় টেকনিক্যাল সাপোর্ট দিয়ে থাকি। ড্রাগনের একাধিক জাত রয়েছে। সাদা, ও লাল রংয়ের ড্রাগন ফল দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও সুস্বাদু। একটি গাছ থেকে ১ মণ ফল আহরণ সম্ভব এবং ২০ বছর যাবৎ ফল আহরণ করা যায়। তবে প্রচন্ড শীতে ফল উৎপাদনে ব্যাহত হতে পারে তাই গাছের উপর লাইটিংয়ের ব্যবস্থা করা দরকার। তিনি আরোবলেন অনাবদী নিচু জমিতেও কৃষি আবাদ করা যায়।
আমতলী উপজেলা পরিষদ চেযারম্যান বীরমুক্তিযোদ্ধা অ্যাড: এম এ কাদের মিয়া বলেন, ইলিয়াসের মত বেকার যুবকরা এ ধরনের উদ্যোগ নিলে উপজেলা পষিদের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা করা হবে।
বরগুনা জেলা প্রশাসক মো. হাববিুর রহমান বলেন,বিদেশফেরত ইলিয়াছের এই সাফল্য এলাকার অন্যসব কৃষকদের অনুপ্রাণিত করবে। স্বাবলম্বী হওয়ার পাশাপাশি নিজ উপজেলায় ড্রাগন চাষের বৈপ্লবিক পরিবর্তনের মাধ্যমে কৃষি ক্ষেত্রে অন্যান্য অবদান রাখাবে । সরকারের পক্ষ থেকে সকল প্রকার সুযোগ সুবিদা তাকে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Shakil IT Park