1. admin@dailygrambangla.com : admin :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:০৯ অপরাহ্ন

দূষণমুক্ত নদীর দাবিতে ‘ব্রহ্মপুত্র নদে গণগোসল’ ও প্রতিবাদ সভা

  • আপডেট : শুক্রবার, ২৪ জুন, ২০২২
  • ৭২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক:-

নদীর অপরিকল্পিত ব্যবহার, নদী হতে অবৈধ ভাবে বালু উত্তোলন, শিল্প কল-কারখানার অপরিশোধিত রাসায়নিক এবং ডার্য়িং এর দূষীত বর্জ্যরে কারণে নদী-দূষণ এবং নদী দখলের ফলে জলজ সম্পদ ধ্বংস সহ পরিবেশের ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে। মানুষের জন জীবন, জলজপ্রাণী ও বন্যপ্রাণী এজ বিপন্ন হওয়ার পথে। পরিবেশের এই বিপর্যয় থেকে দ্রুত প্রতিকার একান্ত অপরিহার্য হয়ে দেখা দিয়েছে। পানি দূষণ, বায়ু দূষণ, শব্দ দূষণ সম্পর্কে ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে জন-সচেতনতা বৃদ্ধির লক্ষে পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির উদ্যোগে “গণগোসল” ও প্রতিবাদ সভা এর আয়োজন করা হয় অলিপুরা ব্রিজের নিচে।

দূষণের কারণে ব্রহ্মপুত্র নদ ও এর আশেপাশের পরিবেশ মারাত্মক হুমকিতে। নারায়ণগঞ্জ প্রাণ ব্রহ্মপুত্র নদকে বাঁচাতে তাই দূষণ বন্ধ করতেই হবে। এই নদের পানি এমন পর্যায়ে নিয়ে যেতে হবে, যাতে মানুষ এতে গোসল করতে পারে। একইসাথে নদটির পরিবেশগত ভারসম্য রক্ষা করতে হবে।

২৪ জুন, ২০২২ ইং রোজ শুক্রবার দূষণমুক্ত নদীর দাবিতে ‘ব্রহ্মপুত্র নদে গণগোসল’ ও প্রতিবাদ সভা নামে এক ব্যতিক্রমী আয়োজনে অংশ নিয় সোসাইটির সদস্য, নদীপাড়ের মানুষ, পরিবেশকর্মী, গবেষক, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি, জন প্রতিনিধি ও যুব নেতৃবৃন্দ এমন কথা বলেন।

ব্রহ্মপুত্র নদের পানিকে গোসলের উপযোগী করা, দূষণমুক্ত পরিবেশ তৈরি এবং ব্রহ্মপুত্র নদ দূষণের শিকার ব্যক্তিদের পাশে দাঁড়ানোর জন্য ‘ব্রহ্মপুত্র নদে গণগোসল’ ও প্রতিবাদ সভা -এর আয়োজন করে পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি, সনমান্দী জন কল্যাণ পরিষদ, মারবদী সাহেব পাড়া যুব কল্যাণ সংঘ, অলিপুরা ব্রিজ সংগঠন গুলো।

এই অনুষ্ঠানটি আয়োজন করা হয় নারায়ণগঞ্জ এর সোনারগাঁয়ের সনমান্দী ইউনিয়নের অলিপুরা ব্রিজের নিচের। সেখানে সকাল সাড়ে ১০টায় ব্রহ্মপুত্র নদকে বাঁচাতে একটি সংক্ষিপ্ত আলোচনার আয়োজন করে আয়োজকরা। এরপর ব্রহ্মপুত্র নদে গণগোসলে অংশ নেন অংশ গ্রহণকারীরা।

উক্ত গণ গোসলের আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক ছাত্রলীগ নেত ও সোনারগাঁ পোল্ট্রি ডিলার এ্যাসোসিয়েশনের সভাপতি, মোঃ জহিরুল ইসলাম খোকন, হাফেজ পারভেজ সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক এ্যাডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়া।

অনুষ্ঠানের শুরুতে আয়োজনের একটি সংক্ষিপ্ত ধারণা দেন ‘ব্রহ্মপুত্র নদে গণগোসল’-এর সভাপতি হাফেজ পারভেজ। তিনি বলেন, ব্রহ্মপুত্র নদ নারায়ণগঞ্জ তথা সোনারগাঁ, বন্দর, আড়াইহাজারের ত্রাণকর্তা। এই নদীর তীওে প্রায় ২০ লাখেরও বেশি মানুষ বাস করে, যারা দূষণে জর্জরিত পানির কারণে অর্থনৈতিক, শারীরিকসহ নানা সমস্যায় পড়ছেন। ভিন্নধর্মী এই আয়োজনের মধ্য দিয়ে আমরা ব্রহ্মপুত্র নদ দূষণ রোধ ও এই নদীর পানি গোসলের উপযোগী করতে সবাইকে উৎসাহিত করতে চাই।’

সোসাইটির মহাসচিব মীযানুর রহমান বলেন, ‘নারায়ণগঞ্জ তথা সোনারগাঁ, বন্দর, আড়াই হাজারের উন্নয়নে নানামুখী পদক্ষেপ নেওয়া হলেও ব্রহ্মপুত্র নদকে ঘিরে পরিকল্পিত ও বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া হয়নি। যতই উন্নয়ন হয়েছে, ততই ব্রহ্মপুত্র নদেও অবস্থা খারাপ হয়েছে। ফলে নদী তার সৌন্দর্য হারিয়ে এখন দূষণে জর্জরিত। ব্রহ্মপুত্র নদকে বাঁচাতে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।’

ব্রহ্মপুত্র নদকে বাঁচানোর গুরুত্ব তুলে ধরে সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন বলেন, ‘কল-কারখানার রাসায়নিক বর্জ্য, গৃহস্থালির বর্জ্য, চিকিৎসা বর্জ্য, পয়োনিষ্কাশন, মৃত প্রাণী, প্লাস্টিক ও তেল ব্রহ্মপুত্র নদকে প্রতিনিয়তই দূষণ করে যাচ্ছে, নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। ব্রহ্মপুত্র নদ কার্যত প্রাণহীন হয়ে পড়েছে। ব্রহ্মপুত্র নদকে বাঁচিয়ে রাখতে হবে নারায়ণগঞ্জ তথা সোনারগাঁ, বন্দর, আড়াইহাজারকে বাঁচানের জন্যই।’

আলোচনা অনুষ্ঠানের পর নদীর পাড়ে বৃক্ষরোপন ও বিতরন এবং সাতার খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন প্রধান অতিথি এ্যাডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়া ও সোসাইটির সকল সদস্যবৃন্দ তারপর অলিপুরা ব্রিজের নিচের গণগোসলে অংশ নেন অংশগ্রহণকরারী। ব্রহ্মপুত্র নদের পানিতে গোসল করার পাশাপাশি ব্যানারে, প্লাকার্ডে নদী বাঁচানোর বিভিন্ন বর্তা তুলে ধরেন তারা।

গণগোসলের সময় অলিপুরা ব্রিজ রাবারড্রাম সমিতির সাধারণ সম্পাদক নিয়ন সুমন বলেন, ‘একসময় নদীতে মাছ পাওয়া যেত, পানিতে দূষণ ছিল না। নদীতে গোসল করতাম আমরা । কিন্তু সেসব এখন দূর অতীতের বিষয়। দূষণের কারণে আমাদের জীবন-জীবিকার অনেক কিছুই হারিয়ে গেছে। আমরা চাই ব্রহ্মপুত্র, শীতলক্ষ্যা ও মেঘনা নদীগুলো বাঁচুক।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোসাইটির সিনিয়র সভাপতি ইঞ্জিনিয়র মাসুম আকন, বন্দর উপজেলা সহ সভাপতি, কাজী আঃ কাদের, সাধারণ সম্পাদক গাজী শাহ আলম, সদস্য সুজন, বন্দর আওয়ামী লীগের পরিবেশ ও বন বিষায়ক সম্পাদক হাজী আবুল কাশেম, সনমান্দী ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সাবেক মেম্বার মোঃ রুহুল আমীন সরকার, যুবলীগ নেতা মোঃ শওকত। সনমান্দী জন কল্যাণ সংস্থা এর প্রতিষ্ঠাতা ফয়সাল আহম্মেদ, সভাপতি হাসানুজ্জামান কিরন, মারবদী সাহেব পাড়া যুব কল্যাণ সংঘের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মিমরাজ হোসেন, অলিপুরা ব্রিজ পেইজের এর এডমিন হাসানুজ্জামান সৌরভ আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দেশ প্রকাশ ©
Theme Customized By Theme Park BD